Popular Posts

Friday, November 29, 2024

যদি কোনো দোকানদার কোনো পণ্যের MRP (Maximum Retail Price) এর চেয়ে বেশি দাম নেয়,


যদি কোনো দোকানদার কোনো পণ্যের MRP (Maximum Retail Price) এর চেয়ে বেশি দাম নেয়, তবে এটি ভোক্তা অধিকার লঙ্ঘনের একটি স্পষ্ট উদাহরণ। এই

ক্ষেত্রে আপনি নিচের পদক্ষেপগুলো নিতে পারেন:

১. প্রথমে দোকানদারকে জানান

  • দোকানদারকে পরিষ্কারভাবে বলুন যে তারা আইন অনুযায়ী MRP এর চেয়ে বেশি দাম নিতে পারে না। বেশিরভাগ সময় দোকানদার সরাসরি সমস্যাটি সমাধান করে দেয়।

২. রসিদ সংগ্রহ করুন

  • যদি দোকানদার অতিরিক্ত দাম নেয়ার পরেও তা ঠিক করতে রাজি না হয়, তাহলে অবশ্যই কেনাকাটার রসিদ সংগ্রহ করুন। এটি পরবর্তী সময়ে অভিযোগ করার জন্য প্রমাণ হিসেবে কাজ করবে।


৩. ভোক্তা আদালতে অভিযোগ জানান

  • ভোক্তা অধিকার সুরক্ষা আইন, ২০১৯ অনুযায়ী, আপনি ভোক্তা আদালতে অভিযোগ জানাতে পারেন।
  • স্থানীয় জেলা ভোক্তা ফোরামে অভিযোগ জানাতে পারেন।
  • অনলাইনে অভিযোগ জানানোর জন্য National Consumer Helpline (NCH) বা ‘1915’ নম্বরে কল করতে পারেন।

৪. অনলাইনে অভিযোগ

  • আপনি ভোক্তা বিষয়ক মন্ত্রণালয়ের গ্রিভেন্স পোর্টালে (https://consumerhelpline.gov.in) অভিযোগ করতে পারেন।
  • এছাড়া, Email: consumerhelpline@nic.in এ যোগাযোগ করতে পারেন।

৫. জরিমানা এবং শাস্তি

  • আইন অনুযায়ী, MRP এর চেয়ে বেশি দাম নেয়ার জন্য দোকানদারকে জরিমানা বা শাস্তির সম্মুখীন হতে হতে পারে।

ভোক্তা হিসাবে সচেতন থাকুন


সবসময় কেনাকাটার সময় পণ্যের MRP যাচাই করুন এবং রসিদ সংগ্রহ করতে ভুলবেন না। যদি কোনো দোকানদার নিয়ম লঙ্ঘন করে, তবে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে দ্বিধা করবেন না।

Chatকোনো দোকানদার যদি কোনো পণ্যের MRP (Maximum Retail Price)-এর থেকে বেশি টাকা নেয়, তাহলে এটি আইনি অপরাধ

১. দোকানদারের সঙ্গে কথা বলুন:

  • প্রথমে দোকানদারকে MRP-এর নিয়ম বোঝান। অনেক সময় তারা ভুলবশত বেশি দামে বিক্রি করতে পারে।
  • তাকে মনে করিয়ে দিন যে MRP হল সেই পণ্যের সর্বোচ্চ দাম এবং এর বেশি নেওয়া আইনত নিষিদ্ধ।

২. পাকা রসিদ চেয়ে নিন:

  • কেনার পরে দোকানদারের কাছ থেকে রসিদ নিন, যেখানে অতিরিক্ত দাম নেওয়া হয়েছে তা স্পষ্টভাবে উল্লেখ থাকবে। এটি পরবর্তী আইনি পদক্ষেপে সহায়তা করবে।

৩. ভোক্তা অধিকার কেন্দ্রে অভিযোগ জানান:

আপনি নিচের উপায়ে অভিযোগ জানাতে পারেন:

  • ভোক্তা সেবা হেল্পলাইন নম্বরে: 1915
  • অনলাইনে National Consumer Helpline (NCH) এ অভিযোগ জানান।
  • রাজ্যের ভোক্তা আদালতে অভিযোগ দায়ের করুন।

৪. পণ্য সংক্রান্ত কর্তৃপক্ষের কাছে অভিযোগ করুন:

যদি পণ্যটি বিশেষ কোনো বিভাগের সঙ্গে সম্পর্কিত হয় (যেমন খাদ্যপণ্য বা ওষুধ), তাহলে সেই বিভাগের স্থানীয় অফিসে অভিযোগ জানাতে পারেন।

৫. প্রমাণ সংগ্রহ করুন:

  • অতিরিক্ত দাম নেওয়ার রসিদ সংরক্ষণ করুন।
  • দোকানের নাম, ঠিকানা এবং তারিখ সংরক্ষণ করুন।

৬. দোকানদারকে সতর্ক করুন:

তাকে জানান যে আপনি আইনি ব্যবস্থা নেবেন। অনেক সময় এ কথায় দোকানদার অতিরিক্ত টাকা ফেরত দিতে রাজি হয়।

আপনার ভোক্তা অধিকার রক্ষার জন্য ভোক্তা সুরক্ষা আইন, ২০১৯ আপনার পক্ষে রয়েছে। অতএব, নির্ভয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিন।

No comments:

Post a Comment

সহজ উপায়ে YouTube Watch Time এবং Subscribers বাড়ানোর কার্যকরী কৌশল

ভূমিকা (Introduction) বর্তমান ডিজিটাল যুগে YouTube শুধু একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম নয়, বরং এটি একটি সফল ক্যারিয়ার গড়ার অন্যতম মাধ্য...